• On sale!
Sorkari Bank Recruitment Guide
  • Sorkari Bank Recruitment Guide

Sorkari Bank Recruitment Guide

৳350.00
No tax Delivery time: ২ থেকে ৫ দিন

Title: সাইফুর’স সরকারি ব্যাংক রিক্রুটমেন্ট গাইড

Author: সাইফুর রহমান খান

Editor: মোহাম্মদ মনিরুজ্জামান মিয়া , মোঃ মুজিবুর রহমান , মোঃ হাসীব কবীর

Publisher: Saifur's

Edition: 2019

Number of Pages: 1068

Country: Bangladesh

Language: Bangla & English

Quantity
অর্ডার করতে ”Add to Cart” এ ক্লিক করুন, Invoice এর সমপরিমান টাকা বিকাশ বা রকেট করার পর 01713432070 এই নাম্বারে SMS করতে হবে।

Recently পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, এবি ব্যাংক, ট্রাষ্ট ব্যাংক, ওয়ান ব্যাংকসহ বেশ কিছু সরকারি ও বেসরকারি ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের রিক্রুটমেন্ট টেস্টে বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন থাকে। তবে বেসরকারি ব্যাংকগুলো কম্পিউটার সম্পর্কিত বিষয়কে গুরুত্ব দেয়। তাই ব্যাংকের পরীক্ষার প্রস্তুতির জন্য কিছু পরামর্শ উল্লেখ করা হল ।

প্রশ্নপত্র যেমন হবেঃ 

আমাদের দেশের সরকারি ব্যাংকগুলোর নিয়োগ পরীক্ষার প্রশ্ন আর বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর নিয়োগ পরীক্ষার প্রশ্নের মধ্যে সামান্য ভিন্নতা দেখা যায়। সরকারি ব্যাংকগুলোর প্রশ্নপত্রে বাংলা বিষয়ে প্রশ্ন করা হয়। কিন্তু বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোতে বাংলা বিষয়ে প্রশ্ন করা হয় না বললেই চলে।

ব্যাংকগুলোর বিক্রুটমেন্ট টেস্টের প্রশ্নগুলো দুটি অংশে হয়ে থাকে। প্রথম অংশে থাকে ১০০ নম্বরের MCQ এবং দ্বিতীয় অংশে ২০-৫০ নম্বরের লিখিত প্রশ্ন। MCQ অংশের প্রশ্ন হয়ে থাকে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান_বাংলাদেশ ও আন্তর্জাতিক, দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, পাজলস কিংবা ডেটা সাফিশিয়েন্সি। প্রশ্নপত্রের লিখিত অংশে থাকে গণিত, ইংরেজি ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি।

MCQ ও লিখিত অংশের বিষয়ভিত্তিক আলোচনা|

বাংলাঃ

বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য কবি-সাহিত্যিকদের গ্রন্থ, তাঁদের ছদ্মনাম, পত্রপত্রিকার সম্পাদক, নাটক, উপন্যাস, ছোটগল্পের উল্লেখযোগ্য ঘটনা ও চরিত্র, বাংলাদেশের সমসাময়িক সাহিত্যিকদের ওপরও প্রশ্ন করা হয়ে থাকে। বাংলা ব্যাকরণ অংশ থেকে ভাষা, সন্ধিবিচ্ছেদ, লিঙ্গান্তর, শুদ্ধ বানান, সমাস, কারক ও বিভক্তি, প্রকৃতি-প্রত্যয়, বাগধারা, এক কথায় প্রকাশ, অনুবাদ, অর্থনীতিবিষয়ক প্রবন্ধ রচনা প্রভৃতি অংশ গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে সহায়ক গ্রন্থ হিসেবে কাজে লাগবে_১. জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নবম-দশম শ্রেণীর বাংলা ভাষার ব্যাকরণ, ২. সাইফুর ব্যাংলা রেমিডি ৩. সাইফুরস সরকারি ব্যাংক নিয়োগ গাইড।

English :

ব্যাংকের নিয়োগ পরীক্ষাগুলোতে ইংরেজি অংশে সাধারণত ইংরেজিতে ভালো করতে চাইলে প্রতিদিন অন্তত দুই ঘণ্টা ইংরেজির বিভিন্ন অংশ চর্চা করতে হবে। সহায়ক হিসেবে কাজে লাগতে পারে ১. সাইফুরস কম্পিটিটভ ভোকাবিউলারি, ২. সাইফুরস সরকারি ব্যাংক নিয়োগ গাইড ৩. সাইফুরস রিছেন্ট ব্যাংক ৪. সাইফুরস পাসপোর্ট টু গ্রামার

বিজ্ঞান ও কম্পিউটারঃ

কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন তথ্য, দৈনন্দিন বিজ্ঞান, তাপ, বিদ্যুৎ, শব্দ, আলো, খাদ্য ও পুষ্টি, আধুনিক পদার্থবিজ্ঞান, বায়ুমণ্ডল, আবিষ্কার ও আবিষ্কারক প্রভৃতি। সরকারি ও বাংলাদেশ ব্যাংকের রিক্রুটমেন্ট টেস্টে বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন থাকে। তবে বেসরকারি ব্যাংকগুলো কম্পিউটার সম্পর্কিত বিষয়কে গুরুত্ব দেয়। এ ক্ষেত্রে সহায়ক বই হিসেবে নবম-দশম শ্রেণীর সাধারণ বিজ্ঞান, ২. সাইফুরস সরকারি ব্যাংক নিয়োগ গাইড ৩. সাইফুরস রিসেন্ট ব্যাংক

Math:

ব্যাংকের নিয়োগ পরীক্ষায় গণিতে ভালো করতে চাইলে প্রতিদিন অন্তত দুই ঘণ্টা চর্চা করতে হবে। গণিতে সব প্রশ্নের সঠিক উত্তর দিতে গেলে নিয়মিত চর্চার বিকল্প নেই। তাই উপরোক্ত বিষয়গুলো চর্চার জন্য যেসব বই আপনার সহায়ক হতে পারে তার মধ্যে_১. নবম-দশম শ্রেণীর সাধারণ গণিত বই, ২. সাইফুর’স ম্যাথ ৩. সাইফুর’স জ্যামিতি ও সাইফুরস রিটেন ম্যাথ

সাধারণ জ্ঞান বাংলাদেশঃ 

বাংলাদেশ-বিষয়ক সাধারণ জ্ঞানে ভালো করতে চাইলে যে বিষয়গুলো জানতে হবে_বাংলাদেশের ভৌগোলিক বিষয়াবলি, আয়তন, সীমানা, কৃষিজ, বনজ ও প্রাণিজ সম্পদ, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ, অর্থনীতি ও আর্থিক সংস্থা, পুরস্কার ও সম্মাননা, ঐতিহাসিক স্থান, স্থাপনা, জাদুঘর, শিল্প ও বাণিজ্য, বাংলাদেশের সাম্প্রতিক তথ্যাবলি ইত্যাদি, সাধারণ জ্ঞান নিয়মিত চর্চার বিষয়। প্রতিদিন অন্তত এক ঘণ্টা বাংলাদেশ-বিষয়ক সাধারণ জ্ঞান আপনাকে পড়তে হবে। যে বই আপনার জন্য সহায়ক ১. সাইফুরস সরকারি ব্যাংক নিয়োগ গাইড ২. সাইফুরস বুলেট বিশ্ব ৩. জাতীয় দৈনিক পত্রিকাসমূহ।

সাধারণ জ্ঞান আন্তর্জাতিকঃ 

সাম্প্রতিক আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি, মহাদেশ, দেশ ও জাতি, সীমারেখা ও স্থান, বিশ্ব রাজনীতি, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন, বিখ্যাত ব্যক্তিত্ব, চুক্তি, সনদ ও সম্মাননা, বিশ্ব অর্থনীতি, খেলাধুলা ইত্যাদি বিষয় সম্পর্কে আপনার স্বচ্ছ ধারণা থাকতে হবে। তাই টিভির সংবাদ নিয়মিত দেখতে হবে। প্রতিদিন অন্তত এক ঘণ্টা পড়তে হবে। সহায়ক বই ১. সাইফুরস সরকারি ব্যাংক নিয়োগ গাইড ২. জাতীয় দৈনিক পত্রিকাসমূহ।

অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, পাজলস, ডেটা সাফিশিয়েন্সিঃ

অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বিষয়টি একটু কঠিন। এ বিষয়টি নিয়মিত চর্চা করতে হবে। অন্যদিকে পাজলস কিংবা ডেটা সাফিশিয়েন্সিতেও ভালো করতে চাইলে নিয়মিত আপনাকে চর্চা চালিয়ে যেতে হবে। এ বিষয়ে ভালো করতে চাইলে ছয় মাস আপনাকে প্রতিদিন অন্তত এক ঘণ্টা অনুশীলন করতেই হবে। নিয়মিত অনুশীলন আপনাকে আত্দবিশ্বাসী করবে। এ বিষয়ে সহায়ক বই ১. সাইফুরস এনালাইটক্যাল পাজেল ২. সাইফুরস অনুবাদ পিডিয়া ৩. সাইফুরস কম্পিটিটিভ ভোকাবিউলারি বই।

প্রশ্ন সলিউশন গাইডঃ

বিষয়ভিত্তিক বই ছাড়াও বাজারে ব্যাংক নিয়োগের সহায়ক হিসেবে বেশ কিছু বই পাওয়া যায়। এসব বইয়ে সরকারি ও বেসরকারি বিভিন্ন ব্যাংকের বিগত সালের প্রশ্ন এবং তার সমাধান দেওয়া থাকে। বইগুলো নিয়মিত চর্চা করলে পরীক্ষায় বেশ কাজে দেবে। এ ধরনের বইগুলোর মধ্যে অন্যতম ১. ওরাকল ব্যাংক সলিউশন_ওরাকল পাবলিকেশন্স, ২. কি টু ব্যাংক জব_প্রফেসরস প্রকাশন, ৩. ‍Saifurs ব্যাংক রিক্রুটমেন্ট জব Saifurs পাবলিকেশন্স, ৪. এ টু জেড ব্যাংক জব_বিসিএস প্রকাশন।

Bank Viva পরীক্ষাঃ

আপনি যে বিষয়ে পড়াশোনা করেছেন, সে বিষয়ে ভাইভায় আপনাকে প্রশ্ন করা হতে পারে। তাই আপনার গ্র্যাজুয়েশনের বিষয়টি সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে। ভাইভায় বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানসমূহ, দেশের মুদ্রানীতি, পুঁজিবাজার, চলমান অর্থনৈতিক অবস্থা, দেশের বাজেট, কৃষি, অর্থনীতি ইত্যাদি বিষয়েও আপনাকে প্রশ্ন করা হতে পারে। ব্যাংকিং ও অর্থনৈতিক টার্মসমূহ আপনাকে জানতে হবে। 

Bank Job
3000 Items

You might also like